1. admin@sonalivor.net : Admin : Shaikh Iqbal Hossain
  2. m.amzadkhan@yahoo.com : M Amzad Khan : M Amzad Khan
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০১:৩২ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০১:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
গাজীপুরে গফরগাঁও কল্যাণ সমিতির ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত ‌কি ঘট‌তে যা‌চ্ছে ইমরান খা‌নের বিরু‌দ্ধে! গাজীপুরের ইউনাইটেড মডেল একাডেমীতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত গাজীপুর মহানগর প্রেসক্লাবের পক্ষ থেকে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে সকল শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মবার্ষিকীতে গাজীপুর জেলা রিপোর্টার্স ক্লাবের আনন্দ র‌্যালী অনুষ্ঠিত গাজীপু‌রে এ‌বি পা‌র্টির ২৮ সদস‌্য বি‌শিষ্ট যৌথ ওয়া‌র্কিং ক‌মি‌টি গ‌ঠিত ফখরুল-অলির বৈঠক, আসতে পারে নতুন ঘোষণা গাজীপুরে বাংলাদেশ মানব কল্যাণ এসোসিয়েশনের পক্ষ থেকে ২১ শে ফেব্রুয়ারি উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত রাষ্ট্রভাষাকে বাঁচাতে বাংলাভাষা উন্নয়ন বোর্ড অপরিহার্য : অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক প্রাথমিক বিদ্যালয় খুললেও বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক

রাষ্ট্রভাষাকে বাঁচাতে বাংলাভাষা উন্নয়ন বোর্ড অপরিহার্য : অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক

সোনালী ভোর ডেস্ক :
  • আপডেট সময় : সোমবার, ২১ ফেব্রুয়ারি, ২০২২
  • ৫৭ বার পঠিত

এবি পার্টি আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তারা বলেন, একুশে ফেব্রুয়ারিতে রক্ত ও জীবনের বিনিময়ে যে অধিকার আমরা আদায় করেছিলাম তা আজ স্বৈরাতান্ত্রিক মনোবৃত্তির কাছে নিশ্চিহ্ন হবার পথে। একুশের চেতনায় আমাদের কে আবার অধিকার আদায়ের সংগ্রামে সংঘবদ্ধ হতে হবে।

গতকাল সন্ধ্যা ৬ টায় ঢাকার বিজয়নগরস্থ এবি মিলনায়তনে এবি পার্টির যুগ্ম আহবায়ক প্রফেসর ডা. মেজর ( অব.) আব্দুল ওহাব মিনারের সভাপতিত্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১শে ফেব্রুয়ারি উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দলের যুগ্ম-সদস্য সচিব ব্যারিষ্টার যোবায়ের আহমেদ ভূইয়াঁ’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় মূখ্য আলোচক ছিলেন সমাজ বিশ্লেষক ও রাষ্ট্রভাষা বাংলা রক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, রাজনৈতিক বিশ্লেষক প্রফেসর দিলারা চৌধুরী, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ড. সুকোমল বড়ুয়া ও বিশিষ্ট অভিনেত্রী আরজুমান্দ আরা বকুল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পার্টির যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম ও সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু । সভায় একুশে’র তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন এবি পার্টির যুগ্ম-সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ, ঢাকা মহানগর দক্ষিণের আহবায়ক ও যুগ্ম সদস্য সচিব বিএম নাজমুল হক, সহকারী সদস্য সচিব ও কেন্দ্রীয় দফতর সম্পাদক এডভোকেট আব্দুল্লাহ আল মামুন রানা, মহানগর দক্ষিণের সদস্য সচিব আনোয়ার সাদাত টুটুল, কেন্দ্রীয় অর্থ সম্পাদক আমিনুল ইসলাম এফসিএ, যুব পার্টির সমন্বয়ক এবিএম খালিদ হাসান, মহানগর উত্তরের আহবায়ক আলতাফ হোসাইন, সহকারী সদস্য সচিব শাহ্ আব্দুর রহমান, গাজীপুর জেলা আহবায়ক আমজাদ খান, অ্যাড. সাঈদ নোমান, যুবনেতা এম. ইলিয়াস আলী, মহানগর উত্তরের সদস্য সচিব ফিরোজ কবির, গাজী নাসির সহ অন্যান্য নেতৃবৃন্দ।

মজিবুর রহমান মঞ্জু

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক বলেন, বাহান্নর ভাষা আন্দোলন ছিলো পূর্ব পাকিস্তানের মানুষের অধিকার আদায়ের আন্দোলন। আজ বাংলা ভাষা বিকৃতির কবলে পড়ে বিপন্ন। সেকারণেই রাষ্ট্র ভাষাকে বাঁচাতে বাংলা ভাষা উন্নয়ন বোর্ড গঠন আজ অপরিহার্য হয়ে পড়েছে।

ড. দিলারা চৌধুরী বলেন, বাংলাদেশের মানুষ আজ পরিচয় সংকটে পড়েছে। বাঙালি এবং বাংলাদেশী জাতীয়তাবাদের বিভেদ আজ রাষ্ট্রকে কুড়ে কুড়ে খাচ্ছে। এবি পার্টিকে এই বিভেদ দূর করতে রাজনৈতিক সমন্বয়ে পারঙ্গম হতে হবে। শিক্ষা ব্যবস্থায় বাস্তব ভিত্তিক কর্মসূচি নিতে হবে। আজ নতুন প্রজন্মের ছেলে মেয়েরা না বাংলা ভালো ভাবে শিখছে না ইংরেজি। আজতো পাকিস্তান বা উর্দূ নেই কিন্তু আমাদের বাংলা শেখা বা বাংলার প্রয়োগের এখন কি অবস্থা? এখান থেকে জাতিকে বের করে আনতে হবে।

আরজুমান্দ আরা বকুল বলেন, ভাষা মানুষের ব্যক্তিত্বকে পরিমাপ করে। ভাষার আজ অপব্যবহার হচ্ছে। আমাদের নাটক, সিনেমায় আজ বাংলাকে বিকৃত করা হচ্ছে যা বাংলাকে সমৃদ্ধ করার বদলে পুরো ভাষাকেই হুমকিতে ফেলে দিয়েছে।

এডভোকেট তাজুল ইসলাম বলেন, একুশ আমাদের চেতনা কিন্তু আজও আমাদের আইন আদালতে সর্বত্র বাংলা নির্বাসিত। একজন মানুষ সাজা পাচ্ছে, বিচারের মুখোমুখি হচ্ছে কিন্তু কেন তার বিচার হচ্ছে সে বুঝতে পারছেনা। পৃথিবীর বিভিন্ন দেশ তার ভাষাতেই রাষ্ট্রকে এগিয়ে নিয়ে গেছে। কিন্তু বিভিন্ন বিভেদের কারণে আজও আমরা দেশের মানুষের স্বপ্ন বাস্তবায়ন করতে পারিনি। এবি পার্টি দেশে সেই স্বপ্ন বাস্তবায়ন করবে ইনশাআল্লাহ।

সদস্য সচিব মজিবুর রহমান মন্জু বলেন, একুশ আমাদের ইতিহাস ঐতিহ্যের অংশ ছিল কিন্তু এটা এখন বিশ্ব সম্প্রদায়ের সম্পদ। একুশ সমগ্র বিশ্ববাসীর কাছে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক। একুশের চেতনা যতদিন থাকবে ততদিন জুলুমের বিরুদ্ধে মজলুমেরা লড়াই চালিয়ে যাবে।

যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ বলেন, আপনারা দেখেছেন কয়েকদিন আগে এইচএসসির রেজাল্ট দিয়েছে যেখানে প্রায় এক লক্ষ ঊনআশি হাজার শিক্ষার্থী এ প্লাস পেয়েছে অথচ দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান গুলোতে আসন রয়েছে সত্তুর হাজারের কাছাকাছি। বাকি ছেলে মেয়েদের শিক্ষার কি হবে। লেখা পড়ার এই করূণ অবস্থা জাতির জন্য খুবই দুঃখজনক। রাষ্ট্র আজ অকার্যকর, তাই নতুন রাজনীতি তথা এবি পার্টি জাতির জন্য অপরিহার্য হয়ে পড়েছে।

সভাপতির বক্তব্যে ডা. আব্দুল ওহাব মিনার বলেন, একুশের অনুপ্রেরণায় ন্যায় ও কল্যাণকর নীতির ভিত্তিতে রাষ্ট্র মেরামতের জন্য এবি পার্টি কাজ করছে। আজ স্বাস্থ্য, শিক্ষা, বিচার ব্যবস্থা, বাণিজ্যিক কার্যক্রম কোথাও বাংলার সুষ্ঠু ব্যবহার নেই। রাষ্ট্র পুনর্গঠন ব্যতিত কোন কিছুতেই শৃঙ্খলা আসবেনা। পরিশেষে তিনি সবাইকে ধন্যবাদ জানিয়ে আলোচনা সভা সমাপ্ত করেন। এরপর বিভিন্ন শিল্পী অনুষ্ঠানে দেশাত্মবোধক গান পরিবেশন করেন।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © Sonali Vor
Themes customize By Theme Park BD